পেনশন উত্তোলন আরও সহজ হলো

এমপিও

নিজস্ব প্রতিবেদকঃ সরকারি কর্মচারীদের পেনশনপ্রাপ্তি আরও সহজ করা হলো। এ লক্ষ্যে ‘সরকারি কর্মচারীগণের  পেনশন সহজীকরণ আদেশ, ২০২০’ আদেশের কিছু সংশোধন আনা হয়েছে। সরকারি কর্মচারী কিংবা তাদের পরিবারের সদস্যরা নতুন সংযোজিত ৮টি ধাপ পূরণ করলেই তিন কার্যদিবসের মধ্যে পেনশন ব্যাংক অ্যাকাউন্টে  পেয়ে যাবেন। সংশোধনীটি গত ১৯ মার্চ স্বাক্ষর করা হলেও গত মঙ্গলবার তা অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ওয়েবসাইটে পরিপত্র আকারে জারি করা হয়।

এতে বলা হয়েছে, পেনশনপ্রাপ্তির ক্ষেত্রে ‘সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০’ জারি করে সরকার চলতি বছর জানুয়ারি মাসে। এতে যেসব তথ্য সংযোজন করা হয় তাতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। সরকারি কর্মকর্তা-কর্মচারী বা তাদের পরিবারকে নতুন করে কয়েকটি ধাপ পূরণ করতে হবে। এগুলো হলো প্রত্যাশিত শেষ বেতনপত্র (ইএলপিসি), প্রাপ্তব্য পেনশনের বৈধ উত্তরাধিকারী ঘোষণাপত্র, উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সার্টিফিকেট, পেনশন ফরম ২.১, পারিবারিক পেনশন ফরম ২.২, নমুনা স্বাক্ষর ও  হাতের পাঁচ আঙুলের ছাপ, আনুতোষিক ও অবসর ভাতা উত্তোলন করার জন্য ক্ষমতা অর্পণ ও অভিভাবক মনোনয়নের প্রত্যয়নপত্র, না দাবি প্রত্যয়নপত্র। এই ৮টি নতুন সংযোজন পূরণ করলে সহজেই পেনশন তোলা যাবে।

সংশোধিত পরিপত্রে বলা হয়েছে, বর্তমানে এসব ফরম, সনদ ও কাগজপত্র মুদ্রণ প্রক্রিয়াধীন রয়েছে। এসব ফরম, সনদ, কাগজপত্রাদি অর্থ বিভাগের www.mof.gov.bd  ওয়েবসাইট থেকে ডাউনলোড করেও ব্যবহার করা যাবে

খুব সস্তা এখনি কিনুন
Read more and more  এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দ্রুত বাস্তবায়ন করার জন্য কতৃপক্ষের নিকট বিনীত অনুরোধ রইল।

Get involved!

Comments

No comments yet